1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
যে দেশ ভ্যাটিকান সিটির চেয়েও ছোট, জনসংখ্যা মাত্র ২৭ জন - ৬৪ বাংলা টিভি
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

যে দেশ ভ্যাটিকান সিটির চেয়েও ছোট, জনসংখ্যা মাত্র ২৭ জন

আশিকুর রহমান
  • আপডেট সময়ঃ মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ১০৩ বার পড়া হয়েছে
যে দেশ ভ্যাটিকান সিটির চেয়েও ছোট জনসংখ্যা মাত্র ২৭ জন

পৃথিবীতে ভ্যাটিকান সিটির তেকেও অনেক ছোট দেশ রয়েছে। সংক্ষেপে একে বলা হয় সিল্যান্ড। পৃথিবীর সবচেয়ে ছোট দেশের নাম প্রিন্সিপালিটি অব সিল্যান্ড। সিল্যান্ড ইংল্যান্ডের সমুদ্রতীর থেকে ১০ কিঃ মিঃ দূরে অবস্থিত। একে মাইক্রো নেশন বলা হয়ে থাকে। আয়তন ৫৫০ স্কয়ার মিটার। ইংল্যান্ডের উত্তর সাগরে এই রাষ্ট্রটির অবস্থান। ইংরেজি ভাষা প্রচলিত এবং মুদ্রার নাম সিল্যান্ড ডলার। বাইরের দেশে এ মুদ্রা চলে না। দেশের জনসংখ্যা আরও অবাক করার মতো। আমাদের ১৮ কোটির দেশের যা হাস্যকর মনে হতে পারে্ সিল্যান্ডের জনসংখ্যা মাত্র ২৭ জন।

প্রিন্সিপালিটি অব সিল্যান্ড এর নিজেস্ব পতাকা, রাজধানী, পাসপোর্ট, মুদ্রা, রাজা, রানী, জনগন, সবকিছুই রয়েছে। এটি আসলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত একটি সমুদ্র বন্দর। জার্মান সেনাকে ঠেকাতে ব্রিটিশ সেনাবাহিনী এটি বানিয়েছিলেন। যা পরে পরিত্যক্ত ঘোষণা করা হয়। ১৯৬৭ সালের ২ সেপ্টেম্বর ব্রিটিশ নাগরিক মেজর প্যাডাজ রায় বেটস এবং তার পরিবার এই জায়গাটির স্বত্বাধীকারী হন। তারপর তারা এটাকে একটি স্বাধীন মাইক্রো রাষ্ট্র হিসেবে ঘোষণা করে দেন। এখানে বিভিন্ন সময় বিভিন্ন মানুষ শাসন করেছে।

৯ অক্টোবর ২০১২ সালে রয় বেটসকে এখানে রাজা বলে ঘোষণা করা হয়। এর তার মৃত্যুর পর তার ছেলে মাইকেল এখন এর শাসক হন। পৃথিবীর কোনও দেশ এখনও সিল্যান্ডকে স্বীকৃতি না দিলেও কেউ তাদের বিরোধীতা করে করেনি। মাইক্রো নেশন হিসেবে বিশ্ব জুড়ে পরিচিত এই প্রিন্সিপালিটি অব সিল্যান্ড।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT