1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
হোয়াইটওয়াশ হলো আফগানিস্তান - ৬৪ বাংলা টিভি
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:১০ অপরাহ্ন

হোয়াইটওয়াশ হলো আফগানিস্তান

আশিকুর রহমান
  • আপডেট সময়ঃ রবিবার, ২৭ আগস্ট, ২০২৩
  • ১০৭ বার পড়া হয়েছে
হোয়াইটওয়াশ হলো আফগানিস্তান
হোয়াইটওয়াশ হলো আফগানিস্তান

এশিয়া কাপের আগে নিজেদের প্রস্তুতি ভালোভাবেই সেরেছে পাকিস্তান। বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের জোড়া ফিফটির পর আফগানিস্তানের মুজিব উর রহমানের রেকর্ড ফিফটির পরেও ৫৯ রানের হারে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবেছে আফগানিস্তান।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে আজ শ্রীলঙ্কার মাহিন্দা রাজাপাকসে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় পাকিস্তান ও আফগানিস্তান। আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বাবরের সিদ্ধান্তে ওপেনিংয়ে আসেন ফখর জামান ও ইমাম- উল-হক । দুই ওপেনারের সাবধানী ব্যাটিংয়ে বেশ ভালো সূচনা পায় পাকিস্তান। দলীয় ৩৬ রানে ইমাম-উল-হক ১৩ রানে ফিরলে ক্রিজে আসেন বাবর আজম। ফখর-বাবর জুটি জমে ওঠার আগেই ব্যক্তিগত ২৭ রানে আউট হন ফখর জামান। দলীয় ৫২ রানে ২ উইকেট হারায় পাকিস্তান। সেখান থেকে মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে জুটি গড়েন বাবর। তৃতীয় উইকেট জুটিতে দুই অভিজ্ঞ ব্যাটারের অসাধারণ ব্যাটিংয়ে বড় স্কোরের স্বপ্ন দেখে পাকিস্তান। দুর্দান্ত ব্যাটিংয়ে দুজনই তুলে নেন ফিফটি। দুই ব্যাটার যখন সেঞ্চুরির লক্ষ্যে এগিয়ে যাচ্ছিলেন তখনই বাবর আজমকে সাজঘরে ফেরান রশিদ খান। ব্যক্তিগত ৬০ রানে বাবর ফিরলে দ্রুত বিদায় নেন সৌদ শাকিল ও রিজওয়ান। শাকিল ৯ ও রিজওয়ান ফেরেন ৬৭ রানে। সেখান থেকে সালমানের অপরাজিত ৩৮  মোহাম্মদ নওয়াজের ৩০ রানে ভর করে ২৬৮ রানের সংগ্রহ পায় পাকিস্তান। আফগানিস্তানের বোলারদের পক্ষে গুলবাদিন নাইব ও ফরিদ আহমেদ ২টি করে উইকেট শিকার করেন।

পাকিস্তানের দেওয়া ২৬৯ রানের লক্ষ্যে ওপেনিংয়ে আসেন আগের ম্যাচে দুর্দান্ত ইনিংস খেলা  রহমানউল্লাহ গুরবাজ ও তরুন ব্যাটার রিয়াজ হাসান্ হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে খেলতে নেমেহতাশ করেন গুরবাজ, ফিরে যান মাত্র ৫ রানে। দলীয় ৩০ রানে ২ উইকেট হারায় আফগানরা। সেখান থেকে জুটি গড়েন রিয়াজ ও হাশমাতুল্লাহ শাহিদী। দুজন দলকে রক্ষার চেষ্টা করলেও শাদাব খানের দুর্দান্ত বোলিংয়ের সামনে খেই হারিয়ে বসেন তারা। দলীয় ৬০ রানে ব্যক্তিগত ৩৪ রানে রিয়াজ আউট হলে ২ রানের ব্যবধানে আরও ২ উইকেট হারিয়ে বসে আফগানিস্তান। ৬২ রানে ৫ উইকেট হারানো দলকে টেনে তোলার চেষ।টা করেন শহিদুল্লাহ কামাল ও মোহাম্মদ নবি। কিন্তু সেটি আর সম্ভব হয়নি নওয়াজের স্পিন ঘূর্ণিতে নবির বিদায়ে। দলীয় ৭৫ রানে নবি বিদায় নিলে ক্রিজে আসেন রশিদ খান। চাপের মুখে আগ্রাসী ব্যাটিংয়ের আভাস দিলেও ফিরে যান ১২ বলে ১৬ রানেই।

দলীয় ৯৭ রানে ৭ উইকেট হারানো দলটি যখন লজ্জাজনক হারের দ্বারপ্রান্তে তখনই ব্যাট হাতে জ্বলে ওঠেন মুজিব উর রহমান। অষ্টম উইকেট জুটিতে কামালকে সঙ্গে নিয়ে মাত্র ৩৫ গড়ে গড়েন ৫০ রানের জুটি। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে যেকোনো উইকেটে এটিই আফগানিস্তানের দ্রুততম পঞ্চাশ রানের জুটি। দু’জনের ব্যাটে হারের ব্যবধান কমছিল আফগানিস্তানের। কিন্তু দলীয় ১৫৪ রানে কামাল ৩৭ রানে ফিরলেও আফগানিস্তানের হয়ে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ফিফটি তুলে নেন মুজিব উর রহমান। মাত্র ২৬ বলে ফিফটির দেখা পাওয়া মুজিব উর রহমানকে শেষ দিকে দারুণ সঙ্গ দেন ফরিদ মালিক। দলীয় ১৯৯ রানের মাথায় ব্যক্তিগত ৬৪ রানে হিট আউট হয়ে সাজঘরে ফেরেন মুজিব। ফেরার আগে ৩৭ বলে ৫ চার ও ৫ ছক্কায় ইনিংসটি সাজান তিনি। মুজিব ফিরলে ২০৯ রানে অলআউট হয় আফগানিস্তান। পাকিস্তানের বোলারদের পক্ষে শাদাব খান ৩টি, নওয়াজ ও ফাহিম আশরাফ ও শাহীন শাহ আফ্রিদি ২টি করে উইকেট শিকার করেন।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT