1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
ঢাকার বাতাসে বৃষ্টির মধ্যেও নেই কোন সুখবর - ৬৪ বাংলা টিভি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন

ঢাকার বাতাসে বৃষ্টির মধ্যেও নেই কোন সুখবর

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময়ঃ শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১৮ বার পড়া হয়েছে
ঢাকার বাতাসে বৃষ্টির মধ্যেও নেই কোন সুখবর
ঢাকার বাতাসে বৃষ্টির মধ্যেও নেই কোন সুখবর

তিন দিন ধরে বৃষ্টি হলেও স্বস্তির খবর নেই ঢাকার বাতাসে। শনিবার (২৩ সেপ্টেম্বর) সকাল সোয়া ৯টায় দূষিত শহরের তালিকায় ৭ নম্বরে উঠে এসেছে রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১১২, যা সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

এসময় বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় এক নম্বরে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। এয়ার কোয়ালিটি ইনডেক্সে শহরটির স্কোর ১৬৩। এছাড়া বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৫৬ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর।

একই সময়ে ১৪৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভিয়েতনামের শহর হো চি মিন; ১৪১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা শহর; ১৩৭ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভারতের দিল্লি শহর; ষষ্ঠ স্থানে থাকা কাতারের দোহা শহরের স্কোর ১২৫; অষ্টম স্থানে থাকা থাকা কুয়েতের কুয়েত সিটির স্কোর ১০৫; নবম স্থানে থাকা কম্বোডিয়ার নম পেন শহরের স্কোর ১০২ এবং দশম স্থানে থাকা যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরের স্কোর ৯৭।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT