1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
তীব্র রূপে কানাডার দাবানল, ইতিহাসের সবচেয়ে খারাপ পরিস্থিতি - ৬৪ বাংলা টিভি
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন

তীব্র রূপে কানাডার দাবানল, ইতিহাসের সবচেয়ে খারাপ পরিস্থিতি

আশিকুর রহমান
  • আপডেট সময়ঃ সোমবার, ২১ আগস্ট, ২০২৩
  • ৭৮ বার পড়া হয়েছে
তীব্র রূপে কানাডার দাবানল, ইতিহাসের সবচেয়ে খারাপ পরিস্থিতি
তীব্র রূপে কানাডার দাবানল, ইতিহাসের সবচেয়ে খারাপ পরিস্থিতি

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে দাবানল তীব্র আকার ধারণ করেছে। প্রায় ৪০০ জায়গায় জ্বলছে আগুন। অন্তত ৩০ হাজার মানুষকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এক লাখ ৩২ হাজার মানুষ অধ্যুষিত কেলোনা নগরীতে ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। কাছের ওয়েস্ট কেলোনায় আগুনে বহু ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। খবর বিবিসির।

বিবিসি জানায়, ভ্রমণে কড়াকড়ি আরোপ হয়েছে কামলুপস, অলিভার, পেনটিক্টটন, ভেনম এবং ওসোয়ুজ শহরেও। কয়েকশ মাইল উত্তরে বিশাল আগুনের কুণ্ডলী ইয়েলোনাইফ নগরীর দ্বারপ্রান্ত পর্যন্ত ছড়িয়ে যাচ্ছে।

নগরীটি ছেড়ে যাওয়ার জন্য কর্তৃপক্ষের বেঁধে দেওয়া সময় শুক্রবারেই পার হয়ে গেছে। ওইদিন শেষে গাড়ি বা বিমানে করে নগরীর প্রায় সব অধিবাসীই নগর ছেড়ে চলে গেছে বলে জানিয়েছেন এক স্থানীয় কর্মকর্তা। নগরীর ২০ হাজার মানুষের মধ্যে প্রায় ১৯ হাজারই অন্যত্র চলে গেছে।

এদিকে, ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে শুক্রবার ১৫ হাজার বাড়িঘর থেকে মানুষজনকে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। শনিবার সন্ধ্যা পর্যন্ত আরও অন্তত ৩০ হাজার জনকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। আরও ৩৬ হাজার বাড়ির মানুষকে সতর্কবার্তা দেওয়া হয়েছে।

ব্রিটিশ কলাম্বিয়ার প্রধানমন্ত্রী ডেভিড ইবি জানিয়েছেন, সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ৩৫ হাজার মানুষকে। আর ৩০ হাজার মানুষকে সরে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

দাবানলের ভয়াবহতার কারণে ব্রিটিশ কলম্বিয়ায় আগেই জরুরি অবস্থা ঘোষণা করা হয়। প্রাদেশিক প্রধানমন্ত্রী ডেভিড ইবি সাংবাদিকদের বলেন, প্রদেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দাবানল মোকাবেলা করছেন তারা। পরিস্থিতি নজিরবিহীন হয়ে উঠেছে।

কানাডার দাবানলের ইতিহাসে এবারের পরিস্থিতিই সবচেয়ে খারাপ। দেশজুড়ে হাজারেরও বেশি দাবানল জ্বলছে।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT