1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
ইলিশের ভরা মৌসুমের শেষ সময়েও মিলছে না ইলিশ মাছ, নিম্ন ও মধ্যবিত্তদের তো ইলিশ খাওয়ার প্রশ্নই ওঠে না - ৬৪ বাংলা টিভি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন

ইলিশের ভরা মৌসুমের শেষ সময়েও মিলছে না ইলিশ মাছ, নিম্ন ও মধ্যবিত্তদের তো ইলিশ খাওয়ার প্রশ্নই ওঠে না

আশিকুর রহমান
  • আপডেট সময়ঃ মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ১০৭ বার পড়া হয়েছে
ইলিশের ভরা মৌসুমের শেষ সময়েও মিলছে না ইলিশ মাছ, নিম্ন ও মধ্যবিত্তদের তো ইলিশ খাওয়ার প্রশ্নই ওঠে না
ইলিশের ভরা মৌসুমের শেষ সময়েও মিলছে না ইলিশ মাছ, নিম্ন ও মধ্যবিত্তদের তো ইলিশ খাওয়ার প্রশ্নই ওঠে না

ইলিশের ভরা মৌসুমের শেষ সময়েও মেঘনা-তেঁতুলিয়ায় মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ। এতে হতাশ ভোলার জেলেরা। অন্যদিকে এখন বাজারে সরবরাহ কিছুটা বাড়লেও নাগালে আসেনি দাম। এতে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে ইলিশ। তাই সাধ থাকলেও সাধ্যের কারণে স্বাদ নিতে পারছেন না সাধারণ ক্রেতারা। এক কেজি ছোট আকারের ইলিশ এখনো ৬০০ টাকার নিচে মিলছে না।

গত ২৩ জুলাই বঙ্গোপসাগরে জেলেদের ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হওয়ায় এখন বাজারে ব্যাপক হারে ইলিশ মাছ পাওয়ার কথা থাকলেও উল্টো দেখা দিয়েছে সংকট। চাহিদার তুলনায় সে অনুপাতে মিলছে না ইলিশ। ফলে দাম আকাশছোঁয়া বলে জানিয়েছেন বিক্রেতারা। ইলিশা মাছ ঘাটের পাইকার রাসেল ব্যাপারি বলেন, ভোলায় বর্তমানে ৪০০-৫০০ গ্রাম ওজনের প্রতি মণ ইলিশ ২৪-২৬ হাজার টাকা, ৬০০-৮০০ গ্রাম ওজনের প্রতি মণ ২৮-৩০ হাজার টাকা, ১ কোজ ওজনের প্রতি মণ ইলিশ ৪০- ৪৫ হাজার টাকা এবং ১ কেজির বেশি ওজনের ইলিশ ৫০-৭০ন হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

জুবায়ের নামের এক ক্রেতা বলেন, এখন ইলিশের সিজনে দাম হওয়ার কথা সবচেয়ে কম। কিন্তু এখনই সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে এই মাছ। ৬০০ গ্রাম ওজনের একটি মাছ কিনতে হয়েছে ১০০০ টাকায়। ১৫০০ টাকা করে কেজি। কিন্তু এই মাছটির দাম হওয়া উচিত ছিল ৪০০ টাকা। দামের কারণে বিত্তবানরাই ঠিকমতো ইলিশ খেতে পারছে না। নিম্ন ও মধ্যবিত্তদের তো ইলিশ খাওয়ার প্রশ্নই ওঠে না।

ভোলার মাছ বাজারে ইলিশ কিনতে আসা রুবেল হোসেন আক্ষেপ করে বলেন, এই মৌসুমে এখনও ইলিশ মাছ মুখে তুলতে পারিনি। বাজারে ইলিশের চড়া দাম।  বিক্রেতারা বলছেন, নদীতে মাছ নেই তাই দাম বেশি। দাম বাড়ার পেছনে কোনো সিন্ডিকেট আছে কিনা প্রশাসনের দেখা উচিত। শাহিদা আক্তার নামের এক গৃহিণী ঢাকা পোস্টকে বলেন, প্রতি বছর ইলিশের আকাশছোঁয়া দাম থাকে। এখন ইলিশের সিজন থাকলেও বাজারে দাম বেশি। ইলিশ আমাদের জাতীয় মাছ হলেও এ মাছ কিনে খাওয়া অনেকের নাগালের বাইরে। তাই সাধ থাকলেও ইলিশ কেনার সাধ্য নেই।

ব্যবসায়ীরা বলছেন, কয়েক বছরের ব্যবধানে জ্বালানি তেল ও বাজারে নিত্যপণ্যের দাম দ্বিগুণের বেশি বেড়েছে। যার একটি প্রভাব পড়েছে ইলিশের দামে। জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ জানান, এ বছর ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৯০ হাজার মেট্রিক টন। ইলিশের ভরা মৌসুমে সর্বাধিক ইলিশ উৎপাদিত মেঘনার শাহবাজপুর চ্যানেলে ইলিশ কম আসার কারণ হিসাবে সাগর মোহনার ঢালচর ও চর নিজাম এলাকার কিছু প্রতিবন্ধকতা রয়েছে। স্থানীয় বাজারে ইলিশের এত দাম কেন-বিষয়টি খতিয়ে দেখা হবে।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT