1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর ডিএসসিসিতে আবার জন্মনিবন্ধন শুরু - ৬৪ বাংলা টিভি
রবিবার, ০৫ মে ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর ডিএসসিসিতে আবার জন্মনিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
  • ৮৩ বার পড়া হয়েছে
দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর ডিএসসিসিতে আবার জন্মনিবন্ধন শুরু

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসিতে) প্রায় তিন মাস বন্ধ ছিল জম্মনিবন্ধন। সেবার ফি নিয়ে টানাটানির জেরে বন্ধ রাখা হয় এই কার্যক্রম। তবে তিন মাস পর নিজস্ব সার্ভার তৈরি তরে আবারো জম্মনিবন্ধন সেবা চালু করেছে ডিএসসিসিতে। বুধবার থেকে গুরুত্বপূর্ণ এই নাগরিক সেবা ফের চালু করেছে যিএসসিসি।

সিটি করপোরেশন সূত্রে গেছে, জম্ম ও মৃত্যু নিবন্ধন সেবার ফি সিটি করপোরেশনে নাকি সরকারি কোষাগারে জমা হবে তা নিয়ে তৈরি হয়েছিল সমস্যা। এ সেবার ফি পরিশোধে সম্প্রতি ই-পেমেন্ট ব্যবস্থা চালু করে জম্ম ও মৃত্যু নিবন্ধন রেজিষ্ট্রার জেনারেলের কার্যালয়। এর ফলে এই ফি সরাসরি চলে যায় রাষ্ট্রীয় কোষাগারে। এতে ফি নিয়ে টানাটানির ফলে বন্ধ করে রাখা হয় জম্মনিবন্ধন সেবা। দীর্ঘ তিন মাস পর নিজস্ব সার্ভার বানিয়ে এ সেবা চালু করেছে সংস্থাটি।

এর আগে জম্মনিবন্ধন কার্যক্রম বন্ধ রাখার বিষয়ে ডিএসসিসির পক্ষ থেকে বলা হয়েছিল, লোকবল, সনদের জন্য খরচ, প্রিন্টিং খরচ, কার্যালয়ের খরচ- সব মিলিয়ে এ খাতে তাদের আয়ের চেয়ে ব্যয় বেশি। জানা গেছে, তবু সিটি করপোরেশন সব কাজ করবে কিন্তু ফি তাদের মাধ্যমে সরকারি কোষাগারে যাবে এটি তারা মেনে নেয়নি। এ নিয়ে সিটি করপোরেশন ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মধ্যে চিঠি চালাচালিও চলেছে। এর মধ্যেই দীর্ঘ তিন মাস বন্ধ ছিল এ সেবা।

বুধবার থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে জন্ম ও মৃত্যু নিবন্ধনের কাজ নিজস্ব সার্ভারে শুরু হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসির অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সুয়ে মেন জো।     

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT