1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশিরা জাতিসংঘকে সহযোগিতা করে প্রতিশোধের শিকার - ৬৪ বাংলা টিভি
রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

বাংলাদেশিরা জাতিসংঘকে সহযোগিতা করে প্রতিশোধের শিকার

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময়ঃ শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৪ বার পড়া হয়েছে
বাংলাদেশিরা জাতিসংঘকে সহযোগিতা করে প্রতিশোধের শিকার
বাংলাদেশিরা জাতিসংঘকে সহযোগিতা করে প্রতিশোধের শিকার

মানবাধিকার বিষয়ে জাতিসংঘকে সহযোগিতা করায় বিশ্বব্যাপী ২২০ জনেরও বেশি ব্যক্তি এবং ২৫টি সংস্থা প্রতিশোধের শিকার হয়েছে বলে অভিযোগ করেছে জাতিসংঘ। গত বৃহস্পতিবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদে মানবাধিকারবিষয়ক জাতিসংঘের সহকারী মহাসচিব ইলজে ব্র্যান্ডস কেহরিস এসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছেন। সেই প্রতিবেদনে বাংলাদেশ নিয়েও অভিযোগ স্থান পেয়েছে।

মানবাধিকারবিষয়ক জাতিসংঘের সহকারী মহাসচিব বলেন, মানবাধিকারকর্মী এবং নাগরিক সমাজের অন্য সদস্যরা ক্রমবর্ধমানভাবে নজরদারিতে রয়েছেন। তাঁরা আইনি প্রক্রিয়া, ভ্রমণ নিষেধাজ্ঞা ও হুমকির সম্মুখীন হচ্ছেন। জাতিসংঘ ও এর মানবিক কাঠামোকে সহযোগিতা করার জন্য তাঁদের কারাদণ্ড দেওয়া হচ্ছে।

প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়েছে, মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর গত বছর সাবেক হাইকমিশনারের ঢাকা সফরের সময় তাঁদের সঙ্গে সাক্ষাৎ করা নাগরিক সমাজের কিছু সদস্যের ওপর নজরদারি ও ভয়ভীতি প্রদর্শনের তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে। ওই সফরের পর ‘গুম’ হওয়া ব্যক্তিদের স্বজনদের প্রতিষ্ঠান মায়ের ডাকের আহ্বায়ক সানজিদা ইসলাম তুলি ও অন্য সদস্যরা হুমকি ও অব্যাহত নজরদারির শিকার হয়েছেন। সানজিদা ইসলাম তুলি অপপ্রচারের শিকার হয়েছেন বলেও অভিযোগ উঠেছে।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT