1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
২০২৪ সালের এইচএসসি পরীক্ষা যথা সময়ে হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী - ৬৪ বাংলা টিভি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা যথা সময়ে হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময়ঃ সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৭৮ বার পড়া হয়েছে
২০২৪ সালের এইচএসসি পরীক্ষা যথা সময়ে হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী
২০২৪ সালের এইচএসসি পরীক্ষা যথা সময়ে হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী

এখনও মহামারি কোভিডের ধকল পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি দেশের শিক্ষাখাত। আগামী বছরও যথাসময়ে হচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা। পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হলেও সিলেবাস থাকছে সংক্ষিপ্তই। মূল সিলেবাসের মাত্র ৬০ শতাংশে হবে মূল্যায়ন। সম্প্রতি সময় সংবাদকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানিয়েছে, নির্দিষ্ট সংখ্যক ক্লাস না হওয়ায় ২০২৪ সালেও সংক্ষিপ্ত সিলেবাসে নিতে হচ্ছে এ পরীক্ষা। কোভিডের ধকল কাটিয়ে দেশের শিক্ষাঙ্গন বেশ আগেই ফিরেছে স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে। তারপরও যেন মুক্তি মিলছে না কোভিড পরবর্তী নানা চ্যালেঞ্জ থেকে।

অবশ্য আগামী বছরে এসএসসি ও সমমানের পরীক্ষা যথাসময়ে (ফেব্রুয়ারি) করার পরিকল্পনা নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। কিন্তু যথাসময়ে (এপ্রিল) হচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা। কোভিড ছাড়াও বন্যাসহ নানা কারণে যথাসময়ে ক্লাস শুরু করতে দেরি হওয়ায় পরীক্ষাটি অনুষ্ঠিত হবে জুনে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘সাধারণত আমরা এইচএসসি পরীক্ষাটা নিয়ে থাকি এপ্রিলে। তবে এপ্রিলে এ পরীক্ষা নিলে শিক্ষার্থীরা ক্লাশ করার সময় পাচ্ছেন মাত্র দেড় বছর। যেহেতু তারা পূর্ণাঙ্গ সময় ও ক্লাস পাচ্ছে না, সেহেতু পুনর্বিন্যাসিত সিলেবাসটি বিবেচনা করা হচ্ছে। সেক্ষেত্রে পরীক্ষাটা নেয়া হবে আগামী বছর জুনের মাঝামাঝিতে।’

তিনি আরও বলেন, সাধারণত একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ২৭০ কর্মঘণ্টা ক্লাস হয়। তবে আশা করছি, পরিমার্জিত সিলেবাসটা ১৭০ কমর্ঘণ্টা ক্লাসের মধ্যে শেষ হয়ে যাবে। ২০২৪ সালের জন্য এইচএসসির সিলেবাস ২০২৩ সালের মতো ৪০ শতাংশ কমিয়ে ৬০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। তবে সময় তিন ঘণ্টাই থাকবে, আর পরীক্ষা হবে প্রতিটি ১০০ নম্বরে সব বিষয়েই।

আন্তঃশিক্ষা বোর্ড বলছে, একাদশ ও দ্বাদশ শ্রেণিতে সাধারণত ২৭০ কর্মঘণ্টা ক্লাস হয়। কিন্তু সময় স্বল্পতার কারণে ১৭০ কমর্ঘণ্টা ক্লাসের পরিকল্পনা নিয়ে সংক্ষিপ্ত করা হয়েছে সিলেবাস। আগামী ২০২৫ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা যথাসময়ে ফেব্রুয়ারি ও এপ্রিলে হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT