1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
চার হাজার কোটি টাকা জরিমানা টিকটককে - ৬৪ বাংলা টিভি
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

চার হাজার কোটি টাকা জরিমানা টিকটককে

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময়ঃ রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১০ বার পড়া হয়েছে
চার হাজার কোটি টাকা জরিমানা টিকটককে
চার হাজার কোটি টাকা জরিমানা টিকটককে

শিশুদের নিরাপত্তাসংক্রান্ত সুরক্ষা দিতে ব্যর্থতা হওয়ায় চীনা সামাজিক যোগাযোগমাধ্যম টিকটককে ৩৪ কোটি ৫০ লাখ ইউরো (প্রায় চার হাজার কোটি টাকা) জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থা ডেটা প্রটেকশন কমিশন (ডিপিসি)। শুক্রবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি। ডিপিসি একটি আয়ারল্যান্ডভিত্তিক সংস্থা যারা তথ্যের গোপনীয়তার বিষয়টি নিশ্চিত করতে কোনো প্রতিষ্ঠান ইউরোপীয় ইউনিয়নের কঠোর নীতিমালা (জিডিপিআর) মেনে চলছে কি না, তা দেখভালে ভূমিকা রাখে।

টিকটক অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত নয় বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ ছিলো। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু করে আইরিশ ডেটা প্রোটেকশন কমিশন। ডিপিসি তদন্তে দেখা যায়, অ্যাপে যে ডিফল্ট সেটিং রাখা হয়েছে তাতে ১৩ থেকে ১৭ বছর বয়সী টিকটক ব্যবহারকারীদের সঙ্গে খুব সহজেই যোগাযোগ করা সম্ভব হচ্ছে। যে কেউ সংশ্লিষ্ট অ্যাকাউন্টে ঢুঁ মেরে যোগাযোগের জন্য প্রয়োজনীয় ফোন নম্বরসহ যাবতীয় তথ্য পেয়ে যাচ্ছেন।

এছাড়া টিকটকে ব্যবহারকারীদের ব্যক্তিগত সুরক্ষা বলে কিছু নেই। এমনকি অ্যাপ ব্যবহারকারীদের গোপনীয় তথ্য চীনা প্রতিষ্ঠানগুলোকে সরবরাহের মতো গুরুতর প্রমাণও পেয়েছেন তদন্তকারীরা। তদন্ত প্রতিবেদনে বলা হয়, ইউরোপে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ টিকটক অ্যাপ ব্যবহার করেন। বিপুল এই জনগোষ্ঠীর ব্যক্তিগত তথ্য সুরক্ষিত নয় বলে প্রমাণ হওয়ার পরই টিকটককে বিশাল জরিমানার সিদ্ধান্ত হয়েছে। এর আগে নিরাপত্তাজনিত কারণে সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করে নিউইয়র্ক। ভিডিও কন্টেন্ট তৈরি ও শেয়ারিংয়ের দিক দিয়ে টিকটক বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT