1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের কাজ শুরু হয়েছে: আতিক - ৬৪ বাংলা টিভি
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের কাজ শুরু হয়েছে: আতিক

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময়ঃ রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯৮ বার পড়া হয়েছে
বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের কাজ শুরু হয়েছে আতিক
বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের কাজ শুরু হয়েছে আতিক

আমিনবাজার ল্যান্ডফিলে বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ তৈরির কেন্দ্র নির্মাণে প্রাথমিক কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। রোববার (১০ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার বনানীতে শেরাটন হোটেলে ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ আয়োজিত এক প্যানেল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

ডিএনসিসি মেয়র বলেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমিনবাজার ল্যান্ডফিলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেশন প্ল্যান্ট নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এই প্ল্যান্ট থেকে দৈনিক ৪২ দশমিক ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। ২০৪১ সালের বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় প্রতিদিন গড়ে ৩২০০-৩৬০০ টন বর্জ্য উৎপাদন হয়। এ প্রকল্পের মাধ্যমে বাসা-বাড়ির মিক্সড বর্জ্যকে অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে শক্তিতে রূপান্তর করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে বর্জ্য সম্পদে রূপান্তরিত হবে। পাশাপাশি পরিবেশে কার্বন নিঃসরণের পরিমাণ হ্রাস ও বর্জ্যকে পরিবেশবান্ধব ও মানসম্মত উপায়ে ব্যবস্থাকরণ সম্ভব হবে।

বায়ুদূষণ রোধে করণীয় বিষয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ডিএনসিসি মেয়র বলেন, বায়ুদূষণ রোধে সিটি করপোরেশন থেকে ব্রাউজার দিয়ে পানি ছিটানো হয়। নির্মাণকাজের সময় সৃষ্ট ধুলা যেন বায়ুদূষণ না করে সে বিষয়ে আমরা ডেভেলপার কোম্পানিগুলোর সঙ্গে সভা করেছি। পাশাপাশি সারফেস ড্রেনে দেওয়া বর্জ্যের সংযোগের ফলেও পানি দূষণের পাশাপাশি বায়ুদূষণ হচ্ছে। তাই অনসাইটে স্যানিটেশন ব্যবস্থা জরুরি। আমরা পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণে গুরুত্বারোপ করেছি। ইলেকট্রিক স্কুলবাস চালুর পদক্ষেপও নেওয়া হয়েছে।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT