1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
২৯৬ জন মরক্কোর শক্তিশালী ভূমিকম্পে নিহত - ৬৪ বাংলা টিভি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:৪২ অপরাহ্ন

২৯৬ জন মরক্কোর শক্তিশালী ভূমিকম্পে নিহত

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময়ঃ শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০০ বার পড়া হয়েছে
২৯৬ জন মরক্কোর শক্তিশালী ভূমিকম্পে নিহত

মরক্কোয় গতরাতে (শুক্রবার রাতে) এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২৯৬ জন নিহত ও ১৫৩ জনের বেশি আহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। ওই মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আল-হাউজ, মারাকেচ, কোয়ারজাজাতে, আজিলাল, চিচাওয়া ও টারোডেন্ট এলাকায় ভূমিকম্পে এই প্রাণহানি হয়েছে। আহত ১৫৩ জনকে এসব এলাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলেছে, রিখটারস্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬.৮। রাজধানী মারাকেশ থেকে ৭১ কিলোমিটর দক্ষিণ-পশ্চিমে আটলাস পর্বতমালা ছিল এ ভূমিকম্পের কেন্দ্রবিন্দু। ভূগর্ভের ১৮.৫ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে। ভূমিকম্পটি মরক্কোর স্থানীয় সময় শুক্রবার রাত ১১টা ১১ মিনিটে আঘাত হানে এবং এর ১৯ মিনিট পর ৪.৯ মাত্রার আরেকটি ভূকম্পণ অনুভূত হয়।

ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছের শহর মারাকেচের অধিবাসীরা বলেছেন, পুরোনো এই শহরের বেশ কিছু ভবন ধসে পড়েছে। বেশির ভাগ প্রাণহানি পাহাড়ি এলাকায় হয়েছে বলে স্থানীয় অধিবাসীরা জানিয়েছেন। ভূমিকম্পের সঙ্গে সঙ্গে রাজধানী মারাকেশসহ দেশের বেশিরভাগ স্থানের মানুষ ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন এবং খোলা আকাশের নীচে আতঙ্কে তাদের রাত কাটে। মারাকেশের পুরোনো অংশের কিছু ভবনও ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT