1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
তিন শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু রোববার - ৬৪ বাংলা টিভি
শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন

তিন শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু রোববার

আশিকুর রহমান
  • আপডেট সময়ঃ শনিবার, ২৬ আগস্ট, ২০২৩
  • ১০৮ বার পড়া হয়েছে
তিন শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু রোববার
তিন শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু রোববার

চট্টগ্রাম শিক্ষা বোর্ড , বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামীকাল রোববার।

১৭ আগষ্ট থেকে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট ও দিনাজপুর বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা শুরু হয়। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষাবোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা তারিখ পেছানো হয়। রোববার অন্যান্য শিক্ষা বোর্ডের মতো চট্টগ্রাম বোর্ডেয় এইচএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৮ হাজার ৩১ পরীক্ষার্থী্ এদের মধ্যে ৫৩ হাজার ৬৩ জন ছাত্র ও ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অংশ নেবেন ১ লাখ ৫২ হাজার ৭১৭ পরীক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৪৩ হাজার ৯৬৮ জন। আর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ৬৭ হাজার ২৮৯ জন পরীক্ষার্থীরা এইচএসসি পরীক্ষা দেবেন।

এইচএসসির ১৭ আগষ্টের বাংলা ১ম পত্র (১০১) পরীক্ষা আগামী ২৭ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগষ্টের বাংলা ২য় পত্র (১০২) পরীক্ষা আগামী ১ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। ২২ আগষ্টের ইংরেজি ১ম পত্র পরীক্ষা (১০৭) ৩ অক্টোবর সকালে এবং ২৪ আগষ্টের ইংরেজি ২য় পত্র পরীক্ষা (১০৮) ৫ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। আর ৮ অক্টোবর থেকে ১৬ অক্টোবরের মধ্যে এইচাসেসির ব্যবহারিক পরীক্ষা শেষ হবে। ১৭ অক্টোবরের মধ্যে ব্যবহারিকের খাতা ও অন্যান্য কাগজপত্র বোর্ডের জমা দিতে বলা হয়েছে ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার প্রতিনিধিকে।

আলিমে ১৭ আগষ্টের কুরআন মজিদ  (২০১) পরীক্ষা আগামী ১ অক্টোবর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগষ্টের আরবি ১ম পত্র ও আরবি সাহিত্য পরীক্ষা আগামী ৩ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। ২২ আগষ্টের বাংলা ১ম পত্র পরীক্ষা আগামী ৫ অক্টোবর বৃহস্প্রতিবার সকালে এবং ২৪ আগষ্টের বাংলা ২য় পত্র পরীক্ষা আগামী ৮ অক্টাবর সকালে অনুষ্ঠিত হবে। ৯ অক্টোবর থেকে ১৭ অক্টোবরের মধ্যে আলিমের ব্যবহারিক পরীক্ষা শেষ হবে।

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT