1. site@64bangla.tv : admin64bangla : হেড অব নিউজ
  2. ownreporter1@64bangla.tv : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
‘ট্রাম্প প্রেসিডেন্ট থাকলে ইউক্রেনে হামলা করতেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন’ - ৬৪ বাংলা টিভি
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

‘ট্রাম্প প্রেসিডেন্ট থাকলে ইউক্রেনে হামলা করতেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন’

Sifat Ahmed Zim
  • আপডেট সময়ঃ রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১০৬ বার পড়া হয়েছে
‘ট্রাম্প প্রেসিডেন্ট থাকলে ইউক্রেনে হামলা করতেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন’

ইউক্রেনযুদ্ধ নিয়ে এবার বোমা ফাটালেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। শনিবার সকালে বিবিসি রেডিও ফোরকে সাক্ষাৎকারে তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প এখনও প্রেসিডেন্ট থাকলে ইউক্রেনে হামলা চালাতেন না প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেন রুশ অভিযান নিয়ে প্রথমবার এ ধরনের মন্তব্য করলেন ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এই সাবেক পররাষ্ট্রমন্ত্রী। সাক্ষাৎকারে পম্পেও বলেন, ‘আমরা জানি কী করে আমাদের প্রতিপক্ষকে আটকাতে হয়। সত্যিটা বলতে, ট্রাম্প প্রশাসন তা পেরেছে। আমাদের সময়ে রুশ প্রেসিডেন্ট পুতিন ইউরোপ অথবা ইউক্রেনে আক্রমণ করতে পারেননি।’

ইউরোপের ওপর পুতিনের অনর্থক হামলা উল্লেখ করে পম্পেও আরও বলেন, ‘এর জন্য তিনি এককভাবে দায়ী। তবে এই বিষয়টি এমনতেই ঘটেনি। পুতিন সব সময় বৃহত্তর রাশিয়া ঘটনের স্বপ্ন দেখেছেন এবং চেয়েছেন সেভাবেই। আর এই বৃহত্তর রাশিয়ার জন্যই তিনি কবরে যাবেন। ২০১৪ সালে যখন বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন তখন ভ্লাদিমির পুতিন ইউক্রেনের এক পঞ্চমাংশ ভূমি দখল করেন। কিন্তু আমাদের চার বছরে ইউক্রেনের এক ইঞ্চিও দখলে নিতে পারেননি। তবে ডনবাসের ওখানে যুদ্ধ করেছিলেন। কিন্তু কোনও অভিযানে আসেননি। আমরা যখনই ক্ষমতা থেকে চলে গেলাম, আবারও হামলা চালালো। পুতিন তার উদ্দেশ্য বদলায়নি।’

ভিন্ন প্রসঙ্গে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) এই সাবেক প্রধান যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ারও ইচ্ছা প্রকাশ করেন। এর আগে ডোনাল্ড ট্রাম্প আবারও দাবি করেছেন, ইউক্রেনে চলমান রাশিয়ার যুদ্ধ তিনি ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ করতে পারবেন। তা করবেন তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলে। সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প পুনরায় দাবি করেছেন, জো বাইডেনের বদলে তিনি যদি মার্কিন প্রেসিডেন্ট থাকতেন, তাহলে এই যুদ্ধ শুরু হতো না।

উল্লেখ্য, জো বাইডেন যুক্তরাষ্ট্রের ক্ষমতায় বসার আগে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ডোনাল্ড ট্রাম্প। তার সময়ে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নজরে আসেন মাইক পম্পেও।

সূত্র: দ্য গার্ডিয়ান

দয়া করে খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© ৬৪বাংলা.টিভি, ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Madina IT